সাকিবকে ক্রিকেট ইতিহাসের সেরা ১০ খেলোয়াড় হিসেবে নির্বাচিত করল আইসিসি

সাকিবকে ক্রিকেট ইতিহাসের সেরা ১০ খেলোয়াড় হিসেবে নির্বাচিত করল আইসিসি

আজ ‘বিশ্ব বাহাতি বা ইন্টারন্যাশনাল লেফট হ্যান্ডার্স ডে’। কর্মক্ষেত্রে বাহাতিদের অসুবিধা দূরীকরণে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে ‘লেফ্ট হ্যান্ডারস ইন্টারন্যাশনাল’ ১৯৭৬ সাল থেকে ১৩ আগস্টকে বিশ্ব বাহাতি দিবস হিসেবে উদযাপন করছে।

আর এই উদযাপনের পিছিয়ে নেই ক্রিকেটের আন্তর্জাতক সংস্থা আইসিসি। আইসিসি আজ বিশ্বের সেরা সেরা বাহাতি ক্রিকেটারদের ছবিসহ একটি পোস্ট করে বিশ্বে সকল বাহাতির উইশ করেছে। সেখানে আছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান সহ সৌরভ গাংগুলি, ব্রায়ন লারা, কুমার সাংগাকারা, ওয়াসিম আকরাম সহ আরো বাহাতি খেলোয়াড়।

সামাজিকভাবে বাহাতি হওয়াটাকে কিছুটা খারাপ চোখে দেখার কারণে ছোট থেকেই বাহাতিদের দিয়ে জোর করে ডান হাতে কাজ করানোর চেষ্টা হয়। আবার যেহেতু সবকিছুই ডানহাতিদের কথা চিন্তা করে তৈরি, বাহাতিদেরও বাধ্য হয়েও ডান হাতে অনেক কাজ করতে হয়, যেটা তারা বাম হাতে করলে আরও বেশি দক্ষতার সাথে করতে পারতো।

কর্মক্ষেত্রে বাহাতিদের অসুবিধা দূরীকরণে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে ‘লেফ্ট হ্যান্ডারস ইন্টারন্যাশনাল’ ১৯৭৬ সাল থেকে ১৩ আগস্টকে বিশ্ব বাহাতি দিবস হিসেবে উদযাপন করছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রুম্যান, অভিনেতা টম ক্রুজ, ক্রিকেটার ব্রায়ান লারা, ওয়াসিম আকরাম, সাকিব আল হাসানসহ বহু উদাহরণ হাজির করা যায় যারা বাহাতি হয়েও সফল হয়েছেন।

মজার ব্যাপার হচ্ছে সাঁতারের মত প্রতিযোগিতায় না হলেও যেসব ক্রিড়া আসরে সামনাসামনি লড়তে হয় যেমন, ক্রিকেট, মুষ্টিযুদ্ধ ইত্যাদিতে বাহাতিরা তুলনামূলকভাবে অনেক বেশি সফল হয়েছেন।

কারণ হিসেবে বলা হয়, মানুষ ডানহাতি দেখতে অভ্যস্ত; তাই বাহাতির কাছ থেকেও সেরকম প্রতিক্রিয়া আশা করে। কিন্তু অন্য হাতে বা অন্য ভঙ্গিতে আক্রমণ করার বৈশিষ্ট্য বাহাতিদের এগিয়ে রাখে।

ICC

@ICC

Happy 🎉
Let us know who your favourite left-hander is!

View image on Twitter
3,682 people are talking about this

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2020
Design BY Soft-Mack